আপনার ব্যবসার জন্য ওয়েবসাইট কেন দরকার?

আপনার ব্যবসার জন্য ওয়েবসাইট কেন দরকার?

আপনার ব্যবসার জন্য ওয়েবসাইট কেন দরকার?

( প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি অনেক ক্যাজুয়ালি লিখেছি, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন, কিন্তু বাস্তবটা তুলে ধরার চেষ্টা করেছি।)

আপনার ব্যবসাটি একটি লোকেশনে অবস্থিত যা ওই এলাকার বা আশে পাশের দুই একটা এলাকার পরিচিত। কিন্তু বর্তমানে যে যেখানেই বসবাস করুন না কেন মোটামোটি সবাই কিন্তু অনলাইনে সংযুক্ত। সেটা হতে পারে ফেইসবুক বা কোন কিছু প্রয়োজন হলে গুগলে সার্চ দেয়া, ইত্যাদি। সেক্ষেত্রে আপনার ব্যবাসার যদি কোন তথ্য বা আপনার পন্যটির তথ্য দেয়া থাকে অনলাইনে সেক্ষেত্রে যেকেউ আপনার পন্যটির সম্বন্ধে অনলাইন থেকে জেনে গেল এবং চাইলে সে অনলাইনে পণ্যটি ক্রয় ও করতে পারবে। আর এইসব তথ্য দিয়ে যেটি সাজানো হয় সেটাই হল ওয়েবসাইট। ওয়েব সাইট অনেক ধরনের হতে পারে। যেমনঃ

১. ব্যবসার জন্য: ইকমার্স ওয়েবসাইট

২. অফিসের জন্য: কর্পোরেট ওয়েবসাইট

৩. পার্সোনাল ওয়েবসাইট

৪. স্কুল কলেজের জন্য: এডুকেশন ওয়েবসাইট

৫. অনলাইন নিউজ পেপারের জন্য: অনলাইন নিউজ পোর্টাল, ইত্যাদি।

আপনার ব্যবসার অথবা অফিসের ওয়েবসাইট থাকলে বা না থাকলে কি কি সুবিধা এবং অসুবিধা তা আমি উল্লেখ করার চেষ্টা করব এরপরও আপনার যদি মনে হয় আরো কিছু বাকী আছে তাহলে প্লিজ আমার কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিবেন। তাতে যারা কমেন্টগুলো পড়তে তারা আরো জানতে পারবে।

ওয়েবসাইট থাকার সুবিধাসমূহঃ

১. পৃথিবীর যেকোন স্থান থেকে আপনার বিজনেসের/ আপনার পন্যের ইনফরমেশন সার্চ করলেই পেয়ে যাবে।

২. যেকেউ আপনার প্রোডাক্ট অনলাইনে ওর্ডার করতে পারবে।

৩. আপনার বিজনেস দিনদিন প্রসার হতে থাকবে।

৪. বর্তমান যুগে ৮০% মানুষ সোশ্যাল নেটওয়ার্কিং এ জড়িত তারা সবাই আপনার ওয়েবসাইট সোশ্যাল নেটওয়ার্কিং এর মাধ্যমে ভিজিট করতে পারবে।

৫. প্রোডাক্টের কম্পিটিটর বাড়বে এবং নতুন নতুন আইডিয়া বের হবে। ইত্যাদি।

অসুবিধাঃ

আপনি আপনার প্রতিষ্ঠানটি একটি জায়গায় বদ্ধ রাখলেন না অন্য কোন জেলা, বিভাগ বা শহর জানতে বা দেখতে পারল না যার ভবিষ্যত ভাল না কারন এখন সবকিছুই অনলাইনে চলে আসছে।

 

এর মানে হচ্ছে, যদি আপনার ব্যবসা ইন্টারনেটে না থাকে তাহলে সেটা একদিন হারিয়ে যাবে। এর নিশ্চয়ই বুঝতে পারছেন অনলাইন ভিত্তিক ব্যবসা থাকা বা আপনার প্রতিষ্ঠান অনলাইনে থাকা কতটা গুরুত্বপূর্ণ!

তাই যত দ্রুত সম্ভব ইন্টারনেট জগতে আপনার পদার্পন খুবই জরুরী।

বিঃদ্রঃ আমার থেকে আরো অনেকে ভালো জেনে থাকতে পারেন এই সম্বন্ধে । যদি আরো কিছু বাকি থাকে তাহলে প্লিজ কমেন্ট বক্সে এ্যাড করে দিবেন।

About the Author

Leave a Reply